30 C
Dhaka
সোমবার, জুন ১৭, ২০২৪
একুশে ৭১আন্তর্জাতিকজাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাইকমিশনার অফিস আয়োজিত যুব কর্মশালায় বাংলাদেশের যুব প্রতিনিধি শিপন...

জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাইকমিশনার অফিস আয়োজিত যুব কর্মশালায় বাংলাদেশের যুব প্রতিনিধি শিপন রবিদাসের ‘মানবাধিকার

পরিস্থিতি’ বিষয়ক প্রতিবেদন উপস্থাপন জাতিসংঘের মানবাধিকার বিষয়ক হাইকমিশনার (OHCHR IPMS) অফিসের ‘আদিবাসী জনগণ এবং সংখ্যালঘু বিভাগ’ এর আমন্ত্রনে এক যুব কর্মশালায় অংশ নিয়ে বাংলাদেশের মানবাধিকার বিষয়ক প্রতিবেদন উপস্থাপন করেছেন বাংলাদেশের অনগ্রসর জনগোষ্ঠীর মানবাধিকারকর্মী শিপন কুমার রবিদাস।

০৬ সেপ্টেম্বর দুপুরে নেপালের হোটেল হিমালয়ে অনুষ্ঠিত ৩দিনব্যাপী “দক্ষিণ এশিয়ার বংশভিত্তিক স¤প্রদায়ের ব্যক্তিদের অধিকার প্রচার ও সুরক্ষা : যুবদের ভূমিকা” শীর্ষক যুব কর্মশালার শেষদিনে সেশনের আমন্ত্রিত প্যানেলিষ্ট হিসেবে উপস্থাপনা তুলে ধরেন তিনি।

গত ০২ সেপ্টেম্বর ২০২৩ ঢাকা হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমান বন্দর হতে সকাল ১০.১৫ টার ফ্লাইটে বিমানযোগে তিনি নেপালের থামেল শহরে পৌঁছান। তিনি কর্মশালায় বাংলাদেশের একমাত্র প্রতিনিধি হিসেবে অংশ নেন। কর্মশালা শেষে ০৭ সেপ্টেম্বর তিনি দেশে ফিরবেন বলে জানা গেছে।

জানা গেছে, ইন্টারন্যাশনাল দলিত সলিডারিটি নেটওয়ার্ক (আইডিএসএন) এবং গেøাবাল ফোরাম অফ কমিউনিটিজ ডিসক্রিমিনিটেড অন ওয়ার্ক অ্যান্ড ডিসেন্ট (জিএফওডি) এর সাথে অংশীদারিত্বে জাতিসংঘের মানবাধিকার বিষক হাইকমিশনারের (ঙঐঈঐজ ওচগঝ) অফিসের আদিবাসী জনগণ এবং সংখ্যালঘু বিভাগ এই যুব কর্মশালার আয়োজন করে। কর্মশালায় বাংলাদেশসহ ভারত, নেপাল, পাকিস্তান ও শ্রীলঙ্কার নির্বাচিত একজন করে যুব প্রতিনিধির সাথে সংখ্যালঘু সুরক্ষা সংশ্লিষ্ট আন্তর্জাতিক দলিলাদি ও নীতিমালা নিয়ে বিস্তারিত আলোকপাত করেন আয়োজক সংস্থাসমূহ। ০৪ সেপ্টেম্বর শুরু হয়ে তিন দিনব্যপী কর্মশালার শেষদিনে অংশগ্রনকারীগণ স্ব স্ব দেশে মানবাধিকার লঙ্ঘন সংক্রান্ত বিষয়ে সংশ্লিষ্ট জাতীয় মানবাধিকার সংস্থা/ প্রতিষ্ঠানের ভূমিকা বিষয়ে উপস্থাপনা করেন। এসময় নির্ধারিত মানবাধিকার লঙ্ঘনের ঘটনা বিষয়ক কেস স্টাডি তুলে ধরবেন তারা।

উল্লেখ্য, শিপন কুমার রবিদাস ২০০৬ সাল থেকে বাংলাদেশের অত্যন্ত অনগ্রসর (আদিবাসী, দলিত, হরিজন, চা শ্রমিক, বেদে, তৃতীয় লিঙ্গ, ভূমিহীন) জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন ও তাদের মানবাধিকার সুরক্ষায় জাতীয় ও মাঠ পর্যায়ে কাজ করে আসছেন। তিনি ‘বাংলাদেশ দলিত ও বঞ্চিত জনগোষ্ঠী অধিকার আন্দোলন (বিডিইআরএম)’ কেন্দ্রীয় কমিটির সহ সাধারণ সম্পাদক ও মানবাধিকার সংস্থা ‘নাগরিক উদ্যোগ’ এর ইয়াং ফেলো। বিগত সময়ে বিভিন্ন সংগঠনের গুরুত্বপূর্ন দায়িত্ব পালন করা সাবেক এ ছাত্রনেতা ‘বাংলাদেশ রবিদাস ফোরাম (বিআরএফ)’ কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক, ‘জাতীয় আদিবাসী পরিষদ’ বগুড়া জেলা শাখার সহ সাধারণ সম্পাদক, ‘অদম্য যুব ফোরাম’ (নিবন্ধন নং- বগুড়া ১২৩) এর নির্বাহী পরিচালকের চলতি দায়িত্বে আছেন।

আরও পডুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

19 + five =

- Advertisment -spot_img

সবচেয়ে পঠিত