30 C
Dhaka
সোমবার, জুন ১৭, ২০২৪
একুশে ৭১অর্থনীতিদেশের সাতক্ষীরা থেকে ১৫৩ টন আম বিদেশে রপ্তানি হল

দেশের সাতক্ষীরা থেকে ১৫৩ টন আম বিদেশে রপ্তানি হল

সাতক্ষীরা থেকে চলতি মৌসুমে ১৫৩ টন আম বিদেশে রপ্তানি হয়েছে, যা গতবছরের তুলনায় এবার ১৩২ টন আম বেশি। এবার লক্ষ্যমাত্রার চেয়ে ২৩ হাজার টন বেশি আম উৎপাদন হয়েছে। এ বছর আম উৎপাদন ও রপ্তানিতে বিগত বছরের রেকর্ড গড়েছে।
সাতক্ষীরা জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্রে জানা যায়, ৪৫ হাজার ৫০০ টন উৎপাদন লক্ষ্যমাত্রার বিপরীতে এ জেলায় চলতি মৌসুমে আম উৎপাদন হয়েছে ৬৮ হাজার টন। যেখানে গত মৌসুমে সাতক্ষীরায় আম উৎপাদন হয়েছিল ৫১ হাজার টন। একইভাবে ২০১৫ সালে সাতক্ষীরা থেকে আম রপ্তানি শুরু হওয়ার পর চলতি মৌসুমেই সবচেয়ে বেশি আম রপ্তানি হয়েছে। যার পরিমাণ ১৫৩ টন। বিগত বছরেও এ পরিমাণ ছিল মাত্র ২১ টন।
সাতক্ষীরা জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তর জানায়, আবহাওয়া জলবায়ু ও ভৌগোলিক কারণে সাতক্ষীরার আম দেশের অন্যান্য জেলার তুলনায় কয়েক সপ্তাহ আগে পাকে। এছাড়া সাতক্ষীরার হিমসাগর, গোবিন্দভোগ, ল্যাংড়া ও আম্রাপালি আম স্বাদে গুণে মানে অনন্য। এই বিশেষত্ব কাজে লাগিয়ে ২০১৫ সালে প্রথমবারের মতো সাতক্ষীরার আম বৈদেশিক বাজারে রপ্তানি শুরু হয়।
সাতক্ষীরা থেকে ২০১৫ সালে ২১ টন, ২০১৬ সালে ২৩ টন, ২০১৭ সালে ৩২ টন, ২০১৮ সালে ১৯ দশমিক ৫ টন, ২০১৯ সালে ১ টন, ২০২১ সালে ১১ দশমিক ৩৬ টন ও ২০২২ সালে ২১ টন আম রপ্তানি হয়। যা চলতি মৌসুমে ১৫৩ টনে উন্নীত হয়েছে। এসব আমের অধিকাংশই রপ্তানি হয়েছে ইতালি, ফ্যান্স, হংকং, যুক্তরাজ্য ও মধ্য এশিয়ার বিভিন্ন দেশে।
সাতক্ষীরা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক কৃষিবিদ মো. সাইফুল ইসলাম বলেন, সাতক্ষীরায় এবার আমের যেমন বাম্পার ফলন হয়েছে, তেমনি রপ্তানিও হয়েছে এযাবৎকালের মধ্যে সবচেয়ে বেশি। প্রথমে কিছুটা প্রতিবন্ধকতা থাকলেও তা নিরসন করে সফলভাবে আম রপ্তানি করা গেছে। 

আরও পডুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

nineteen + 5 =

- Advertisment -spot_img

সবচেয়ে পঠিত