34 C
Dhaka
বুধবার, জুলাই ১৭, ২০২৪
একুশে ৭১সারা বাংলাময়মনসিংহ বিভাগষষ্ঠী বোধনের মধ্য দিয়ে মন্ডপে মন্ডপে দূর্গাপূজা শুরু

ষষ্ঠী বোধনের মধ্য দিয়ে মন্ডপে মন্ডপে দূর্গাপূজা শুরু

আজ শনিবার (১ অক্টোবর) ময়মনসিংহের গৌরীপুরে ৫৮টি মন্ডপে মহা ষষ্ঠীর মধ্য দিয়ে হিন্দু ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় উৎসব শারদীয় দূর্গাপূজা শুরু হয়েছে। সকাল থেকেই মন্ডপে মন্ডপে উলুধ্বনি, শঙ্খ, কাঁসর আর ঢাকের বাদ্য শোনা যাচ্ছে। দূর্গাপূজা উপলক্ষে পৌর শহরের প্রধান প্রধান সড়কে মঙ্গল শোভাযাত্রা বের করে দূর্গাবাড়ি মন্ডপ। বুধবার (৫ অক্টোবর) দশমীর বিসর্জনের মধ্য দিয়ে শেষ হবে দূর্গাপূজা।

এর আগে রং-তুলির আঁচড়ে কারিগরদের নিরলস প্রচেষ্ঠায় দেবী দূর্গার মূর্তরূপ প্রষ্ফুটিত হয়েছে। মন্ডপগুলোতে সাজসজ্জা আর আলোকসজ্জার নেই কোন কমতি।

জানা গেছে, এবার এ উপজেলায় ২৩ টি স্থায়ী ও ২৫টি অস্থায়ী মন্ডপে পূজা অনুষ্ঠিত হবে। এর মধ্যে গৌরীপুর পৌরসভায় সতেরটি, মইলাকান্দা ইউনিয়নে পাঁচটি, গৌরীপুর সদর ইউনিয়নে সাতটি, অচিন্তপুর ইউনিয়নে চারটি, মাওহা ইউনিয়নে চারটি, সহনাটী ইউনিয়নে একটি, বোকাইনগর ইউনিয়নে চারটি, রামগোপালপুর ইউনিয়নে চারটি, ডৌহাখলা ইউনিয়নে দশটি, ভাংনামারী ইউনিয়নে একটি ও সিধলা ইউনিয়নে দুইটি পূজা মন্ডপে দূর্গোৎসব উদযাপিত হবে।

সরেজমিনে উপজেলার কয়েকটি মন্ডপ ঘুরে দেখা যায়, জীবন্তরূপে আর অলংকরণে ফুটিয়ে তোলা হয়েছে দেবী দূর্গাকে। কোন কোন মন্ডপে দেবী দূর্গাকে বাড়তি সৌন্দর্য্য দিতে অবলম্বন করা হয়েছে বিভিন্ন কৌশল। দেবী দূর্গার ফুটন্ত সৌন্দর্য্য দর্শনে হিন্দু ধর্মের পাশাপাশি মুসলিমরাও ভীড় করছেন মন্ডপগুলোতে।

গৌরীপুর থানার অফিসার ইনচার্জ খান আব্দুল হালিম সিদ্দিকী জানান, এ উপজেলার পূজা মন্ডপগুলোতে নির্বিঘ্নে পূজা উদযাপনে পুলিশের তদারকি চলছে। পাশাপাশি আনসার বাহিনী ও স্বেচ্ছাসেবকগণ পালাক্রমে মন্ডপগুলোতে অবস্থান করে নিরাপত্তা প্রদান করছে।

উপজেলা নির্বাহী অফিসার হাসান মারুফ হিন্দু ধর্মাবলম্বীদের শারদীয় শুভেচ্ছা জানিয়ে বলেন, সনাতন ধর্মাবলম্বীদের বৃহত্তম দূর্গোৎসব উৎসব মুখর পরিবেশে উদযাপনের জন্য প্রশাসনের পক্ষ থেকে সব ধরণের ব্যবস্থা নেয়া হয়েছে।

আরও পডুন

একটি উত্তর ত্যাগ

আপনার মন্তব্য লিখুন দয়া করে!
এখানে আপনার নাম লিখুন দয়া করে

six + twelve =

- Advertisment -spot_img

সবচেয়ে পঠিত